Our Demands

  1. The minimum speed of 1 mbps as declared by government has to be implemented at end-customer level as soon as possible. Also, with time and worldwide developments, such minimum standard definitions have to be revised.

  2. Internet service has to reach low-income and remote population instead of being reserved for the rich and urban population in the form of one luxery entertainment medium.

  3. Larger ISPs enjoying large countrywide coverage shall be brought under real-time monitoring and accountability in regard to service quality. For smaller ISPs, combined complaint cell has to be established.

  4. Shared Internet bandwidth should have some minimum standard in regard to contention ratio. ISP must mention corresponding contention ratio with their package/services.

  5. For wide coverage GSM/3G and WiMAX/4G operators, government has to suggest and enforce maximum prices by taking into account the cost of such services in other countries. The advantage of population density in Bangladesh should also be taken into account. WiMAX and GSM/3G operators also have to have minimum speed/standard of service defined.

  6. Auto renewal of mobile data packages without consent from the customer should be prevented.

  7. In order to have Internet services penetrate remote and underdeveloped areas, small entrepreneurs should be encouraged and supported by government. Price of wholesale bandwidth should be set in such way that entrepreneurs covering such unprivileged areas can find their ventures realistic and profitable.

  8. Without any further delay, national fiber optics network should be extended to remote areas (i.e. Union levels). Only a handful of exclusively licensed companies for laying out such connectivity are not enough, and therefore, a national consortium with adequate number of entrepreneurs has to be formed.

  9. 3G as well as any new broad coverage technologies have to be opened up by eliminating high tax and licensing costs. Revenue sharing at higher rates can realistically help reduce those costs and encourage more businesses to enter the market.

  10. Small cities countrywide must be opened up and liberated from exclusively licensed WiMAX operators. Local licenses should be offered instead at very low token prices to encourage local entrepreneurs for investing in WiMAX networks.

  11. ইন্টারনেটের ফেয়ার ইউজ পলিসির নামে ভোক্তা হয়রানি বন্ধ করতে হবে। ফেয়ার ইউজ পলিসি কার্যকর করার আগে নিয়ন্ত্রন সংস্থার অনুমোদন নিতে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে বাধ্য করতে হবে, এবং ফেয়ার ইউজ পলিসি অতিক্রম করার পরও গ্রাহকের সেবার ন্যুনতম মান নিশ্চিত করতে হবে।

  12. ইন্টারনেট এবং টেলিকমিউনিকেশন সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর স্বেচ্ছাচারিতা রোধে একটি উচ্চক্ষমতাসম্পন্ন তদারকি বিভাগ গঠন করতে হবে, এবং সংগত করানেই উক্ত ক্ষমতার সম্ভব্য অপব্যবহার রোধেও এর সকল কার্যক্রম জনগনের সামনে উন্মুক্ত রাখতে হবে।

  13. বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির অব্যবহৃত ব্যন্ডউইথ অপচয় না করে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিতে হবে। বর্তমান ব্যন্ডউইথ গ্রাহকদের মধ্যে যার যার ক্রয়কৃত ব্যন্ডউইথের আনুপাতিক হারে বেস্ট-এফোর্ট বেসিসে এই অব্যবহৃত ব্যন্ডউইথ বন্টন করে দিতে হবে, এবং নিশ্চিত করতে হবে যেন এই সুবিধা সরাসরি গ্রাহক পর্যায়ে পৌছে।

  14. সাধারন গ্রাহকের সংখ্যা দেখিয়ে বরাদ্ধ নেয়া IPv4 এড্রেস-পুল ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে ব্যবহার করছে কিনা তা তদারকির আওতায় আনতে হবে। অন্যদিকে, IPv6 এড্রেস-স্পেস এর প্রসার ঘটানোর জন্য সকল পর্যায়ের সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করতে হবে। প্রত্যেক গ্রাহকের নিজ নিজ IP এড্রেস থাকলে গ্রাহক নিজে উপকৃত হওয়া ছাড়াও আইনের প্রয়োগ ও অপরাধী চিহ্নিত করা সহজ হবে।

  15. দূর্নীতিসহায়ক ও প্রযুক্তিবিরোধী সেকেলে ভিওআইপি লাইসেন্সিং প্রথা বাতিল করে সাধারন জনগন তথা প্রবাসী শ্রমিক ও তাদের পরিবারকে সাশ্রয়ী ভিওআইপি প্রযুক্তির সুবিধা ফিরিয়ে দিতে হবে।

  16. ইন্টারনেটের কোন সাইটে আপত্তিকর উপাদান, যা ধর্মীয় বা জাতীয় অনুভূতিতে আঘাত আনতে পারে, তা মোকাবেলা করার জন্য মাথা ব্যথার জন্য মাথা কেটে ফেলার নীতি পরিহার করতে হবে। বরং রাজনৈতিক এবং কূটনৈতিক পর্যায়ে কাজ করতে হবে। প্রযুক্তিগতভাবে এ সমস্যার সন্তোষজনক সমাধান সম্ভব নয়, অথবা তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল যা কেবলই গ্রাহকের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করতে থাকবে।

  17. গনমাধ্যমে বিভ্রান্তিমুলক বিজ্ঞাপন দিয়ে মোবাইল এবং ইন্টারনেট গ্রাহকদের প্রতারিত করা বন্ধ করতে হবে। অজস্র প্যাকেজ, এসএমএস কোড, অফার ইত্যাদির মাধ্যমে গ্রাহককে বিভ্রান্ত করার উপর কঠোর নিয়ন্ত্রন আনতে হবে এবং প্যাকেজগুলোর যথাসম্ভব সরলীকরন করার জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে।

  18. মোবাইলে এসএমএস এবং সয়ংক্রিয় কলের মাধ্যমে ভোক্তাকে উপদ্রব করা আইন করে বন্ধ করতে হবে। ইলেক্ট্রনিক ইমেইলের ক্ষেত্রে ব্যবসায়ীক উদ্দেশ্যে অনাকাঙ্খিত বার্তা প্রেরন (স্প্যামিং) সঙ্গায়িত করতে হবে, এবং ইমেইল, এসএমএস ইত্যাদি সকল মাধ্যমে স্প্যামিং প্রতিরোধে আইন করতে হবে। আইনের প্রয়োগ নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রন সংস্থার তত্বাবধানে এবং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে অভিযোগ-নিষ্পত্তি কেন্দ্র গঠন করতে হবে।

  19. ফ্রিল্যান্সিং ও ইকমার্স ইন্ডাস্ট্রির স্বার্থে অবিলম্বে পেপাল সহ অন্যান্য আন্তর্জাতিকমানের ইলেক্ট্রনিক ব্যাংকিং ও ইকমার্স প্রযুক্তি প্রাপ্যতা নিশ্চিত করতে আশু সরকারি উদ্যাগ গ্রহন করতে হবে।

  20. ফ্রিল্যান্স পেশাজীবিদের অর্জিত রেমিটেন্সের বিষয়ে ব্যাংক কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ দিতে হবে, এবং সকল পর্যায়ে ব্যাংক কতৃক ফ্রিল্যান্সারদের হয়রানি করা বন্ধ করতে হবে।

  21. স্থানীয় ইকমার্স গেটওয়ে এবং সিকিউরড সার্টিফিকেট সেবার সহজলভ্যতা নিশ্চিত করে তথ্যপ্রযুক্তি ভিত্তিক ক্ষুদ্র-উদ্যোক্তা সহায়ক নীতি গ্রহন করতে  হবে।

  22. সরাসরি ডট-বিডি-র অধীনে ২য় লেভেলে (এসএলডি) ডোমেইন নেম রেজিস্ট্রেশন উন্মুক্ত করতে হবে, এবং অনলাইনে ডোমেইন নেম রেজিস্ট্রেশন ও রিনিউ সেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

  23. টেলিযোগাযোগ মন্ত্রনালয়, নিয়ন্ত্রন সংস্থা ইত্যাদি প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ে অবশ্যই দেশপ্রেমিক, সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞানী ও হালনাগাদ অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের নিয়োগ দিতে হবে। এসব প্রতিষ্ঠানের সকল কর্মকর্তাকে তাদের দ্বায়ীত্ব ও উদ্দেশ্য সম্পর্কে অবহিত করতে হবে যাতে টেলিযোগাযোগ খাতের উন্নয়ন সর্বাধিক গুরুত্ব পায়।

Leave a Reply